গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো
উপজেলা পরিসংখ্যান অফিস
গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ।
সিটিজেন চার্টার (সেবা প্রদান প্রতিশ্রুতি)
১. ভিশন ও মিশনঃ
ভিশনঃ বিশ্বমানের জাতীয় পরিসংখ্যান প্রস্তুতিতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো –এর আদর্শ উপজেলা ইউনিট হিসেবে প্রতিষ্ঠা লাভ করা।
মিশনঃ বাংলাদেশ সরকারের চাহিদা মোতাবেক দেশের উন্নয়ন ও জনকল্যাণে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো –এর উপজেলা ইউনিট হিসেবে আধুনিক পদ্ধতিতে পরিসংখ্যান প্রস্তুত এবং উন্নততর তথ্য প্রযুক্তির মাধ্যমে তা বিশ্লেষণ, সংরক্ষণ ও সরবরাহ করা।
২. প্রতিশ্রুত সেবাসমূহঃ
২.১) নাগরিক ও দাপ্তরিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
০১ |
জনসংখ্যার প্রত্যয়ন পত্র |
আবেদনপত্র প্রাপ্তির পর রেকর্ডভুক্ত করে আবেদনকারীকে রেকর্ডভুক্তের ইস্যু নম্বর প্রদান করা হয়। অতঃপর আবেদনপত্র পরিসংখ্যান কর্মকর্তার নিকট পেশ করা হয়। নির্দেশিত হয়ে জুনিয়র পরিসংখ্যান সহকারী (জেএসএ) যাচাই-বাছাই করে নির্দিষ্ট ফরমেটে তথ্য উপস্থাপন করেন। পরিসংখ্যান কর্মকর্তার অনুমোদন ও স্বাক্ষরের পর আবেদনকারীকে তথ্য প্রদান করা হয়। |
১. তথ্য অধিকার আইন-২০০৯ ও তথ্য অধিকার (তথ্যপ্রাপ্তি-সংক্রান্ত) বিধিমালা- ২০০৯ অনুযায়ী তথ্য প্রাপ্তির নির্দিষ্ট আবেদন ফরমে আবেদন পত্র। (সেবা গ্রহীতা কোন সংস্থা/ প্রতিষ্ঠান হলে সংস্থা/ প্রতিষ্ঠানের নিজস্ব প্যাডে উপপরিচালক বরাবর আবেদন করতে হয়।) ২. একই সঙ্গে প্রয়োজনীয় অন্যান্য কাগজ পত্র দাখিল করতে হয়। ৩. আবেদন ফরম তথ্য কমিশন ওয়েবসাইট (http://www.infocom.gov.bd) অথবা অত্র দপ্তরের সংশ্লিষ্ট শাখায় পাওয়া যায়। (আরো জানতে অফিসে যোগাযোগ করুন।) |
বিনামূল্যে (তবে সিডি তে সরবরাহের ক্ষেত্রে সিডি/ সিডি মূল্য দিতে হবে) |
সাধারণত ১-৩ কর্মদিবস |
(মোঃ মাহাবুব আলম) পরিসংখ্যান কর্মকর্তা (অঃদাঃ) উপজেলা পরিসংখ্যান কার্যালয় গোপালগঞ্জ সদর, গোপালগঞ্জ। ' ০২৪৭৮৮২১৫৫৭ * usogopalganjsadar.bbs@gmail.com
|
০২ |
আদমশুমারি/জনশুমারির তথ্য |
|||||
০৩ |
কৃষি শুমারির তথ্য |
|||||
০৪ |
অর্থনৈতিক শুমারির তথ্য |
|||||
০৫ |
খানা তথ্য ভান্ডার শুমারির তথ্য |
|||||
০৬ |
বস্তি শুমারির তথ্য |
|||||
০৭ |
ভাইটাল স্ট্যাটিসটিকস সংক্রান্ত তথ্য |
|||||
০৮ |
মূল্য ও মজুরি সংক্রান্ত তথ্য |
|||||
০৯ |
প্রধান ও অপ্রধান ফসলের হিসাব সংক্রান্ত তথ্য |
|||||
১০ |
স্বাস্থ্য ও জনতন্ত্র সংক্রান্ত তথ্য |
|||||
১১ |
শ্রমশক্তি ও শিশু শ্রমের তথ্য |
|||||
১২ |
জেন্ডার স্ট্যাটিসটিকস সংক্রান্ত তথ্য |
|||||
১৩ |
শিল্প পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
১৪ |
খানার আয় ব্যয় সম্পর্কিত তথ্য |
|||||
১৫ |
ভোক্তার মূল্য সূচক জরিপ তথ্য |
|||||
১৬ |
জিডিপির প্রবৃদ্ধির হার সংক্রান্ত তথ্য |
|||||
১৭ |
মাসিক কৃষি মজুরীর হার সংক্রান্ত তথ্য |
|||||
১৮ |
পরিবেশ পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
১৯ |
দারিদ্র্য পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
২০ |
বন, মৎস্য, গবাদি পশু ও হাঁস-মুরগী জরিপ তথ্য |
|||||
২১ |
ভূমির ব্যবহার ও সেচ পরিসংখ্যান তথ্য |
|||||
২২ |
প্রধান,প্রধান ফসলের মূল্য ও উৎপাদন খরচ জরিপ তথ্য |
|||||
২৩ |
ট্যোবাকো সার্ভে সংক্রান্ত তথ্য |
|||||
২৪ |
নারীদের অবস্থান সম্পর্কিত জরিপের তথ্য |
|||||
২৫ |
মা ও শিশু পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
২৬ |
জেলা পরিসংখ্যান সংক্রান্ত তথ্য |
|||||
২৭ |
প্রবাস আয় ও বিনিয়োগ জরিপের তথ্য |
|||||
২৮ |
দাগগুচ্ছ জরিপ সংক্রান্ত তথ্য |
|||||
২৯ |
জিও কোড হালনাগাদকরণ |
|||||
৩০ |
ক্ষুদ্র নৃ-গোষ্ঠি ও আদিবাসীদের তথ্য |
৩. অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্র: নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
০১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
উপপরিচালক জেলা পরিসংখ্যান কার্যালয়, গোপালগঞ্জ ফোনঃ ০২৪৭৮৮২১৪৯৫ ইমেইল: dsogopalganj.bbs@gmail.com
|
৩০ দিন |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS